শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

রাঙ্গামাটিতে নানান আয়োজনে পালিত হলো বুদ্ধপূর্ণিমা

 

সুজন কুমার তঞ্চঙ্গ্যা।

রাঙ্গামাটি জেলা প্রতিনিধিঃ- দেশের সুখ – সমৃদ্ধি, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় রাঙ্গামাটিতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পার্বত্য বৌদ্ধ বিহার ও বন বিহার গুলোতে পালিত হলো বৌদ্ধদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শুভ “বুদ্ধপূর্ণিমা”।

বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ এই পূর্ণিমায় জন্ম গ্রহণ, বুদ্ধত্ব লাভ এবং মহাপরিনির্বাণ লাভ করায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।

রবিবার (১৫ মে) রাঙ্গামাটি জেলার সকল বিহার কমিটি ও দায়ক- দায়িকার উদ্যোগে প্রশাসনের সহযোগিতায় নিজ নিজ বৌদ্ধ বিহারে এই পূর্ণিমা পালন করা হয়।

পূর্ণিমা উপলক্ষে রাঙ্গামাটি’র নানিয়াচর রত্নাঙ্কুর বৌদ্ধ বিহার প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা এবং অনুষ্ঠানে ধর্মদেশনা প্রদান করেন ফুরোমোন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির ও রত্নাঙ্কর বৌদ্ধ বিহারে অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির।

এতে বিলাইছড়ি উপজেলার ৬৮ টি বৌদ্ধ বিহার এবং রাঙ্গামাটি জেলা সহ ১০ টি উপজেলায় ( রাঙ্গামাটি পুরো জেলার) মোট ৮২৮ টি বৌদ্ধ বিহারে বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠিত হয়েছে বলে জানান, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি জয়সেন তঞ্চঙ্গ্যা।

“জগতের সকল প্রাণী সুখী হোক”- এই অহিংসা বাণী বলে, সকাল থেকে পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধ পূজা,সংঘ দান, অষ্টপরিষ্কার দান, নানাবিধ দান ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন মধ্যে দিয়ে অনুষ্ঠান পরিসমাপ্তি হয়।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা