শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

ছাতকে স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কার করছে যুবকরা

 

ছাতক(সুনামগঞ্জ) প্রতিনিধিঃ
সুনামগে‌ঞ্জের ছাতক উপ‌জেলার বন‌্যার পা‌নির জোয়ারে পাকা সড়ক পৃথক পৃথক ভা‌বে
ভে‌ঙ্গে যাবার ফ‌লে ১০‌টি গ্রা‌মে সড়ক বন্ধ হ‌য়ে প‌ড়ে‌ছে।
বন‌্যায় ক্ষতিগ্রস্ত সড়ক যোগা‌যোগ চলাচল অনুপযোগী একটি সড়ক সংস্কারের উদ্যোগ নিয়েছে এলাকার ক‌য়েকজন স্থানীয় যুবকরা। স্বেচ্ছাশ্রমে গত রোববার সকাল থে‌কে সারাব‌্যা‌পি স্বেচায় শ্রমে কাজ ওই সড়কের মেরামতের কাজ কর‌ছেন হজরত শাহজালাল( রহঃ) শ্রমিক কল্যাণ সংস্থার শ্রমিক ও যুবকরা।

গত ২৯/মে/রোববার দুপুরে গিয়ে দেখাযায়,উপ‌জেলার উত্তর খুরমা ইউ‌পির বুড়াইরগাও বাজার থে‌কে আলমপুর পাকা সড়ক সৈ‌দেরগাও ইউ‌পির সায়াতপুর ও উত্তর খুরমা ইউপির হা‌মিদপুর স্থা‌নে পাকা সড়ক ভে‌ঙ্গে যায়।এক মাস ধ‌রে চরম দু‌ভো‌গের শিকার হ‌চ্ছেন এলাকার হাজারো নারী পুরুষ শিক্ষা প্রতিষ্টানে ছাত্র ছাত্রীরা। এসব চিত্র দে‌খে আলমপুর ও মাজিহারা গ্রা‌মের হজরত শাহজালাল( রহঃ) শ্রমিক কল্যাণ সংস্থার উ‌দ্দ্যো‌গে এসব স্থানে এলাকায় শ্রমিক নেতা কালা মিয়া.খছরু মিয়া শ্রমিক মেম্বার, সাজন আহমদ,সফিকুনুর, আব্দুলকাদির,আবুল বশর,কয়েছ আহমদ,জুনেদ মিয়া,লালন,ফয়েজ,সুজন সুহেল,মাহবুব,শাহ আলমের নেতৃ‌ত্বে হজরত শাহজালাল( রহঃ) শ্রমিক কল্যাণ সংস্থার উ‌দ্দ্যো‌গে এ সংস্থার অথায়‌নে ১৫-২০ জন তরুণ-যুবক মিলে স্বেচায় রাস্তা মেরামতের কাজ করছেন। তারা বস্তাতে মাটি ভরে ভেঙ্গে যাওয়া রাস্তায় দিয়ে গা‌ড়ি ও মানুষ চলাচলের উপযোগী করার চেষ্টা করছেন। ফ‌লে গত ১ মে থে‌কে ১০‌টি গ্রা‌মে ম‌ধ্যে সড়ক যোগাযোগ বন্ধ হ‌য়ে প‌ড়ে‌ছে।

জানা গেছে, গত প্রথম মে ‌থে‌কে প্রথম দফা পা‌হা‌ড়ি ঢ‌লে বন‌্যায় পাকা সড়ক‌টি ভেঙ্গে যায়। বন‌্যার জোয়ারে প্রায় তিন শতা‌ধিক ফুট ভেঙে দু‌টি খালে প‌রিনত পড়ে। এমন পরিস্থিতিতে চলাচল বন্ধ হয়ে ওই এলাকার মানুষ চরম দুর্ভোগে পড়েন। গত এক মাস পার হলেও কেউ সংস্কারের কেউ উদ্যোগ নেয়নি। উপায় না পেয়ে আলমপুর ও মাজিহারা গ্রা‌মের হজরত শাহজালাল( রহঃ) শ্রমিক কল্যাণ সংস্থার উ‌দ্দ্যো‌গে স্থানীয় এসব শ্রমিক ও যুবকরা সড়কটি মেরামত ক‌রেছে।
স্থানীয়রা জানান, ওই সড়ক দিয়ে দু‌টি ইউ‌পির
হাজার হাজার মানুষ চলাচল করে। প্রতিদিন রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল যাতায়াত ক‌রে আস‌ছে।শত শত স্কুল ক‌লেজ মাদ্রাসা ছাত্র ছাত্রীরা যাওয়া আসা কর‌তে চরম দুর্ভোগে পড়েন। সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ে ছাত্র ছাত্রীরা যেতে পারে না শিশুরা স্কু‌লে। কিন্তু সড়ক ভেঙ্গে যাওয়ায় এ সড়‌কের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
স্বেচ্ছাশ্রমে সড়কটি মেরামত হওয়ায় সাময়িকভাবে চলাচল স্বাভাবিক করে তোলা হয়। তবে সরকারি উদ্যোগে জিও ব্যাগ ও গাইড ওয়াল দিয়ে স্থায়ীভাবে মেরামত করার দাবি জানিয়েছেন এলাকাবাসীর লোকজন। সড়কটি ভেঙ্গে যাওয়ার পর সংশ্লিষ্ট সবাইকে অবগত করেন এলাকাবা‌সি। অবশেষে স্বেচ্ছাশ্রমে স্থানীয় শ্রমিক ও যুবকরা মেরামত করছে। তবে স্থায়ীভাবে মেরামতের জোর দাবি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা