শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

চুকনগর গণহত্যায় শহীদ স্মরণে ভান্ডারপাড়ায় স্মরণসভা

পরেশ দেবনাথ, কেশবপুর, যশোর

চুকনগর গণহত্যায় শহীদ স্মরণে সালতাপারের শহীদ স্মরণসভা আয়োজক কমিটির আয়োজনে ভান্ডারপাড়ার কাঞ্চননগর হাটে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়।
এক ইতিহাস-রঞ্জিত শহীদ-স্মৃতি-জ্যোতির্ময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাব বক্তব্য রাখেন, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী, খুলনা-৫ আসনের মাননীয় সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ।
অনুষ্ঠানে স্মরণসভা আয়োজক কমিটির সভাপতি ও আহবায়ক, বীর মুক্তিযোদ্ধা দীনবন্ধু বৈরাগী’র সভাপতিত্বে, দ্যুতিমান দেশপ্রাণ প্রকাশ চন্দ্র রায়ের সঞ্চালনায়, কথক হিসেবে ছিলেন, কবি ও সাহিত্যিক, সামাজিক-সাহিত্যিক-সাংস্কৃতিক সংগঠক, বাংলাদেশ বেতার ও বিটিভি-কথক, গণহত্যা ও মুক্তিযুদ্ধ-গবেষক এবং জীবনজাগরণদীপ্ত সঙ্গীতশিল্পী প্রফেসর ড, সন্দীপক মল্লিক।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, সাংবাদিক ও লেখক ইব্রাহীম রেজা, খুলনা জেলা পরিষদের সদস্য শোভা রানী হালদার, ১০নং ভান্ডারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোপাল চন্দ্র দে, মনীষা-সমুন্নত শিক্ষাসেবক শিবপদ মণ্ডল, সম্মানিত অনেক বীরমুক্তিযোদ্ধা, সমুচ্চ বুদ্ধিজীবী, গুণদীপ্ত শিক্ষক- সমাজসেবক এ অনুষ্ঠানের অলঙ্কার হিসেবে প্রাসঙ্গিক বক্তব্য উপস্থাপন করেন।

উল্লেখ্য, ১৯৭১ খ্রি.-এর ১৯ মে, ২০ মে ও ২২ মে দেবীতলা গ্রামে, চুকনগরে ও সাতক্ষীরার ঝাউডাঙায় দেবীতলা গ্রামের ১৯ জন মানব-মানবী শহীদ হয়েছিলেন।
উদ্দেশ্য ছিলো বিশ্ব স্মৃতিমগ্ন ‘‘চুকনগর গণহত্যা’’ বিষয়ে অনুসন্ধান ও অনুধাবন করা। কাঞ্চননগর ও পার্শ্ববর্তী গ্রামগুলির অসংখ্য মানুষ ১৯৭১ এই দিনে শহীদ হয়েছিলেন। ছবিতে অন্তরতর দাদা কৃষ্টিসমুজ্জ্বল অধ্যাপক ড. বিবেকানন্দ বিশ্বাস ও প্রাণোপম অধ্যাপক অনিন্দ্যসুন্দর মণ্ডল।

১৯৭১ সালের ন্যক্কারজনক ঘটনা হলো চুকনগরে গণহত্যাসহ কাঞ্চননগর ও পার্শ্ববর্তী গ্রামগুলির অসংখ্য মানুষ এই দিনে শহীদ হয়েছিলেন। অনেক মুক্তিযোদ্ধা গবেষকরা বলেছেন, এই দিনটি চুকনগর শুধু নয় বাংলার জন্য একটা ভয়াল ও স্মৃতিবাহী দিন। বেদনা বিধর ও শোকার্ত দিন। ৫১ বছর আগে এই দিনটির কথা স্মরণ করে চুকনগরবাসী আজও শিহরিত হয়ে ওঠে। হয়ে ওঠে সহায় সম্বল হারানোর শোকে মুহ্যমান। এই ভয়াল দিনটি এই ভয়াবহ গণহত্যা ও অগ্নিসংযোগ লুটপাটের বেদনাঘন ইতিহাস মুক্তিযোদ্ধার ইতিহাসে অম্লান ও ভাস্কর হয়ে থাকবে চিরকাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা