মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

ধনী-গরীব এক কাতারে ইফতার করালো ‘পিডিএম ফাউন্ডেশন’

 

আলী আজীম, মোংলা (বাগেরহাট):

নিম্ন আয়ের মানুষের সঙ্গে ইফতার করছেন সমাজের গণ্যমান্য ব্যক্তিরা। এমনই আয়োজন করেছে স্বেচ্ছসেবী সংগঠন ‘পিডিএম ফাউন্ডেশন ‘। আয়োজকরা জানান, ইফতারের সময় ধনী-গরীব সবাইকে এক কাতারে আনাই এই আয়োজনের মূল লক্ষ্য।

এদের কেউ দিনমজুর, কেউ আবার খণ্ডকালীন দোকানী আবার কেউ ভবঘুরে। আয়োজনে দেখা যায় সাংবাদিক- চিকিৎসক-রাজনৈতিক অনেক পেশার মানুষকেও। শুধু গরীব দুস্থরা নয়- ইফতার আয়োজনে অভিভাবকেদরে সাথে আসে শিশুরাও।

রবিবার (২৪ এপ্রিল) মোংলার চাঁদপাই ইউনিয়ন এর হযরত পীর মেছেরসাহ্ (রহঃ) মাজার এলাকায় ‘পিডিএম ফাউন্ডেশন’র নিজস্ব অফিস কক্ষে এ ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

বিশিষ্ট ব্যাবসায়ী মোঃ দুলাল ফকির’র সভাপতিত্বে ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোংলা পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম।

প্রধান অতিথির বক্তৃতায় আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম বলেন, রমজান আমাদের আত্মশুদ্ধির অন্যতম হাতিয়ার। রমজানের মহান শিক্ষা সমাজের সকল স্তরে ও সবার মাঝে প্রতিফলিত হোক-এই দোয়াই করি। রমজানের পরিপূর্ণ সওয়াব সবার ওপর বর্ষিত হোক। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহর নৈকট্য লাভের সুযোগ হয়। পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-দ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজ জীবনে শান্তি, সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানান।

এতে খুশি রোজাদারেরাও। ষাটোর্ধ্ব রমজান আলী (ছদ্দনাম)। পেশায় ভ্যান চালক। সারাদিন রোজা রেখে তপ্ত গরমে ভ্যান চালিয়েছেন তিনি। টাকার অভাব তার। রিকশা চালিয়ে যা আয় হয় তার সিংহভাগ খরচ হয়ে যায় সংসারে। তাই সকাল থেকে বিভিন্ন স্থানে ভ্যান চালিয়ে পিডিএম ফাউন্ডেশনে চলে আসেন তিনি। একপাশে ভ্যান রেখে আছরের নামাজ পড়ে ইফতারের জন্য বসেন। ইফতার শেষে ভ্যান নিয়ে আবারও বেড়িয়ে পড়েন রমজান।

শুধু রমজান আলীই নন, রয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। সারাদিন কর্ম ব্যস্তময় সময় পার করেন তারা। ইফতারের সময় হলে চলে আসেন পিডিএম ফাউন্ডেশনে। এ ইফতার আয়োজনে শামিল হন সাধারণ মানুষ।

তারা বলছেন, সারাদিন ভ্যান চালিয়ে পিডিএম ফাউন্ডেশনের ইফতারে চলে আসি। ভিন্ন কিছু, ভিন্ন আমেজ পেলাম এখানে। ধনি গরিবের কোন ভেদাভেদ নেই। সবাই একই কাতারে বসে ইফতার করলাম। এছাড়াও ইসলাম, রোজা, নামাজ সম্বন্ধে অনেক কিছু শিখতে ও জানতে পারলাম।

পিডিএম ফাউন্ডেশনের চেয়ারম্যান আমেরিকা প্রবাসী দ্বীপু মৃধা বলেন, রমজান মাসে শিক্ষা কাজে লাগিয়ে আমাদের সমাজ থেকে সবধরনের পাপাচার বিতাড়িত করতে হবে। মহতী উদ্যোগ এবং কর্মের মাধ্যমে মানুষের মাঝে বেঁচে থাকার জন্য সবাইকে প্রয়াস চালাতে হবে। দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে।

‘পিডিএম ফাউন্ডেশন’ জনসচেতনতা, বৃক্ষরোপণ, সাংস্কৃতিক কর্মকাণ্ড, রক্তদানের মতো নানা সামাজিক কর্মকাণ্ডে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি জড়িত। করোনাকালীন সময়েও তাদের পক্ষ থেকে বিভিন্ন শ্রেণি–পেশার মানুষের কাছে সাহায্য পৌঁছে দেওয়া হয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে, পৌর ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ পারভেজ খাঁন, মোঃ ছেকেন্দার ফকির, তুহিন শিকদারসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ইফতার ও দোয়া মাহফিলে আল্লাহর রহমত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা