মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

ধানের চারা রোপনে রাইস ট্রান্সপ্লান্টার চালু চৌগাছায়

নাসির উদ্দিন নয়ন স্টাফ রিপোর্টার যশোর : যশোরের চৌগাছা উপজেলায় সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৭ জানুয়ারি) উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া মাঠে এই রোপন কাজের উদ্বোধন করা হয়েছে।
রাইস ট্রান্সপ্লান্টার উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা সমেরন বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমান, নারায়নপুর ইউপি চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও পাতিবিলা ইউপির সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম মিয়া প্রমুখ বক্তৃতা করেন। এসময় উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ সহ কৃষকরা উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস জানান, সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় প্রণোদনা কর্মসূচির মাধ্যমে উপজেলার ১৫০ বিঘা জমিতে কৃষকের বোরো রোপন করে দেয়া হচ্ছে। এর আগে ট্রেতে চারা তৈরি করা হয়েছে। কর্মসূচির আওতায় কৃষকরা প্রতি তিনবিঘা জমির জন্য ৯০ কেজি ইউরিয়া, ৬০ কেজি ডিএপি এবং ৫০ কেজি করে এমওপি সারসহ সমস্ত খরচ প্রণোদনার আওতায় পাবেন। শেষে হার্ভেস্টারের মাধ্যমে ধান কেটে ঝেড়ে দেয়া হবে।
তিনি বলেন, চাষের সকল কার্যক্রমই যান্ত্র দিয়ে করা হবে। কৃষি কর্মকর্তা বলেন, এতে ৯৭ জন কৃষক সরাসরি উপকৃত হচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা