মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

ব্রাজিল-আর্জেন্টিনার কোপার ফাইনালেই মহারণ

 

 

ব্রাজিল-আর্জেন্টিনা মানেই শ্বাসরুদ্ধকর দ্বৈরথ। ফুটবলবিশ্বের সবচেয়ে হাইভোল্টেজের ম্যাচ। এই দুইটি দলের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতাকে ‘দক্ষিণ আমেরিকানদের যুদ্ধ’ বলে অভিহিত করা হয়। সেই যুদ্ধের সেনা যখন নেইমার ও মেসি, তবে তো আর কথাই নেই।

ব্রাজিল-আর্জেন্টিনা কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করার পর এই দুই দলের সমর্থকদের এখন একটাই স্বপ্ন, ফাইনাল হোক লাতিন ফুটবলের দুই চির প্রতিদ্বন্দ্বীর। কেবল ভক্ত-সমর্থকেরা নন, পুরো ফুটবল বিশ্বও হয়তো চায় ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনাল। শিরোপা লড়াইয়ে ফুটবল বিশ্বের দুই চিরশত্রুকে দেখা তো স্বপ্নও বটে।

১৯২১ সালে প্রথমবারের মত কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। সেবার ব্রাজিলকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক আর্জেন্টিনা। এরপর চার বছর পর আবারও এই আসরের ফাইনালে দেখা হয় দুই প্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনার। কিন্তু সেবারও প্রতিশোধ নেওয়া হয়নি ব্রাজিলের। সেলেসাওদের হারিয়ে আসরে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

১৯৩৭ সালে আরও একটি ফাইনালের লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হয় ব্রাজিল। এবারও জয়ের দেখা পায়নি দলটি। সেই ম্যাচে ব্রাজিলকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে আসরে ৫ম বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় আর্জেন্টিনা। ১৯৩৭ সালের পর ১৯৪৫ ও ৪৬ সালে পরপর দু’বার এই দুই দলের দেখা হয় ফাইনালের লড়াইয়ে। আর্জেন্টিনার বিপক্ষে তিন ফাইনাল হারের পর ৪র্থ ও ৫ম ফাইনালেও জয়ের দেখা পায়নি ব্রাজিল। এখানেই শেষ নয়, কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার সঙ্গে জয় পেতে ব্রাজিলকে অপেক্ষা করতে হয়েছে লম্বা সময়। সেই সময় ফাইনালে আর্জেন্টিনাকে কোনভাবেই হারাতে পারছিল না ব্রাজিল।

আর্জেন্টিনার বিপক্ষে কোপার ফাইনালে ব্রাজিলের প্রথম জয় ২০০৪ সালে। পেরুর মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার ৪১তম আসরে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে ৭ম বারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল জুলিও সিজার-ফ্যাবিয়ানোর ব্রাজিল। তিন বছর পর কোপার ৪২তম আসরের ফাইনালে আবারও সেই আর্জেন্টিনার মুখোমুখি হয় ব্রাজিল। ভেনেজুয়েলার মাটিতে অনুষ্ঠিত সেই ফাইনালে আর্জেন্টিনাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সেলেসাওরা।

কোপা আমেরিকার ফাইনালের লড়াইয়ের পরিসংখ্যানে আর্জেন্টিনা এগিয়ে থাকলেও শেষ দু’বারের ফাইনালের দেখায় ব্রাজিলই জয় পেয়েছে। আর্জেন্টিনা সবশেষ কোপা আমেরিকার ফাইনালে জয় পেয়েছে ১৯৯৩ সালে। অন্যদিকে ব্রাজিল কোপার সবশেষ আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন।

চলতি কোপা আমেরিকার আসরে ইতোমেধ্যই কোয়ার্টার ফাইনালের লড়াই শেষ হয়েছে। গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে সেমিফাইনালের টিকেট পেয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ পেরু। ম্যাচটি হবে রিও ডি জেনেইরোর নিল্টন সান্তোস স্টেডিয়ামে। অপরদিকে দ্বিতীয় সেমিফাইনালে ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

ফাইনালের মঞ্চে যাওয়ার জন্য দুই দলকেই এখন জিততে হবে কেবল একটি ম্যাচ। সেমিফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা উভয়ই জয়ের মুখ দেখলে ১১তম বারের মতো কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল।

সেমিফাইনালের সূচি (বাংলাদেশ সময়):

প্রথম সেমিফাইনাল: ব্রাজিল-পেরু, ৬ জুলাই (মঙ্গলবার), ভোর ৫টা

দ্বিতীয় সেমিফাইনাল: আর্জেন্টিনা-কলম্বিয়া, ৭ জুলাই (বুধবার), সকাল ৭টা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা